Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

ওয়েষ্ট জোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড

(ওজোপাডিকো)

সিটিজেন চার্টার

(গ্রাহক সেবা বিধি বিধান ও তথ্যাদি)

                   
বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হোন

অবৈধ বিদ্যুৎ ব্যবহার থেকে বিরত থাকুন।

ওয়েষ্ট জোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিঃ এর সিটিজেন চার্টার

নতুন সংযোগ গ্রহণ পদ্ধতিঃ

·        ওয়ান স্টপ সার্ভিস সেন্টার/ গ্রাহক সেবা কেন্দ্র থেকে নতুন সংযোগের আবেদন পত্র পাওয়া যাবে।

·        আবেদন পত্রটি যথাযথ পূরণ করে নির্ধারিত আবেদন ফি নির্দিষ্ট ব্যাংক বুথ / শাখা অথবা গ্রাহক সেবা কেন্দ্র/দপ্তরে জমা প্রদান করে জমা রশিদ ও প্রয়োজনীয় দলিলাদিসহ গ্রাহক সেবা কেন্দ্রে জমা করলে একটি নিবন্ধন নম্বরসহ পরবর্তী আগমনের তারিখ জানানো হবে।

·        পরবর্তী আগমনের তারিখ যোগাযোগ করলে ডিমান্ড নোট ও প্রাক্কলন ইস্যু করা হবে।

·        গ্রাহক সেবা কেন্দ্র সংলগ্ন ব্যাংক বুথ / নির্ধারিত ব্যাংক শাখা/ দপ্তরে ডিমান্ড নোটের উলেখিত টাকা জমা পূর্বক জমার রশিদ প্রদর্শন করলে সংযোগ প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হবে। বিদ্যুৎ সংস্থা কর্তৃক সরবরাহকৃত অথবা বিদ্যুৎ সংস্থা কর্তৃক অনুমোদিত ক্রয়কৃত মিটার গ্রাহক জমা দিলে মিটার কার্ডসহ মিটার ১৫ (পনের) দিনের মধ্যে গ্রাহকের আঙ্গিনায় স্থাপন করা হবে। যদি সংযোগ প্রদান সম্ভবপর না হয় তবে তার কারণ জানিয়ে একটি পত্র দেয়া হবে।

·        পরবর্তী মাসের বিলিং সাইকেল অনুযায়ী গ্রাহকের প্র ম মাসের বিল জারী করা হবে।

·        ওয়ান স্টপ সার্ভিস সেন্টার/ গ্রাহক সেবা কেন্দ্র থেকে নতুন সংযোগ গ্রহণের নিয়মাবলী ও এতদসংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাবলী সম্বলিত একটি পুস্তিকা প্রয়োজনবোধে নির্ধারিত মূল্য পরিশোধ সাপেক্ষে সংগ্রহ করা যাবে।

নতুন সংযোগ ফিঃ

·        সিঙ্গেল ফেজ ২৩০ ভোল্ট সংযোগের জন্য ৫০০/- থেকে ৭০০/- আনুমানিক টাকা (মালামাল বাদে)।

·        থ্রি ফেজ (৪ তার) ৪০০ ভোল্ট সংযোগের জন্য ১২০০/- থেকে ১৫০০/- আনুমানিক টাকা (মালামাল বাদে)।

·        থ্রি ফেজ ১১০০০ ভোল্ট সংযোগের জন্য ৫০০০/- থেকে ৭০০০/- আনুমানিক টাকা (মালামাল বাদে)।

·        অস্থায়ী সংযোগের জন্য ২৫০/- টাকা।

·        গ্রাহকের অনুরোধে চুক্তি পরিবর্তন/ পুনঃ ক্ষমতায়ন ১৫০/- টাকা।

·         

(বিঃ দ্রঃ সরকারের নির্দেশনা অনুযায়ী টাকার পরিমাণ পরিবর্তন হতে পারে।)

 

 

গ্রাহক সমস্যাঃ

সম্মানিত গ্রাহকগণ তাদের সমস্যা টিএন্ডটি/ মোবাইল অথবা ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে ওয়ান স্টপ সার্ভিস

সেন্টারে, ফিডারের মাঝামাঝি বরাবরে স্থাপিত গ্রাহক সেবা কেন্দে, ফিডারের বিভিন্ন স্থানে (গ্রাহকদের দোরগোড়ায়) রক্ষিত গ্রাহক সেবা বক্সে অথবা সংশ্লিষ্ট বিদ্যুৎ উপকেন্দ্রে জানাতে পারবেন। সপ্তাহের ৭ (সাত) দিনই সমস্যা জানাতে পারবেন।

 

বিদ্যুৎ বিভ্রাট সমস্যাঃ

বিদ্যুৎ সরবরাহ ইউনিটের নির্দিষ্ট গ্রাহক সেবা কেন্দ্র/ ওয়ান স্টপ সার্ভিসে বিদ্যুৎ বিভ্রাট/ বিচ্যুতির খবর জানালে

আবেদন নং ও নিস্পত্তির সম্ভাব্য সময় জানিয়ে দেয়া হবে। নম্বরের ক্রমানুসারে বিদ্যুৎ বিভ্রাট/ বিচ্যুতি দূরীভূত

করার লক্ষ্যে ২৪ ঘন্টার মধ্যে নিস্পত্তির ব্যবস্থা নেয়া হবে। কোন কোন ক্ষেত্রে যদি নির্ধারিত সময়ে বিভ্রাট

দূরীভূত করা সম্ভব না হয় তবে তার কারণ গ্রাহককে জানিয়ে দেয়া হবে।

 

বিল সংক্রান্ত সমস্যাঃ

বিল সংক্রান্ত যে কোন সমস্যা যেমনঃ চলতি মাসের বিল পাওয়া যায়নি, বকেয়া বিল, অতিরিক্ত বিল, বকেয়া

পরিশোধ সংক্রান্ত প্রত্যয়ন পত্র পাওয়া যায়নি ইত্যাদির জন্য ওয়ান স্টপ সার্ভিস সেন্টার/ গ্রাহক সেবা কেন্দ্রে

যোগাযোগ করলে তাৎক্ষণিক সমাধান সম্ভব হলে তা নিস্পত্তি করা হবে। অন্যথায় একটি নিবন্ধন নম্বর দিয়ে

পরবর্তী যোগাযোগের সময় জানিয়ে দেয়া হবে এবং পরবর্তী ৭ (সাত) দিনের মধ্যে নিস্পত্তির ব্যবস্থা নেয়া হবে।

 

বিঃ দঃ

যদি ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে গ্রাহক তার সমস্যার সমাধান না পান, তবে প্রয়োজনে তিনি পর্যায়থমে

সংশ্লিষ্ট ফিডার ইনচাজ, দপ্তর প্রধান, সার্কেলের উপ-মহাব্যবস্থাপক এবং সদর দপ্তরে মহাব্যবস্থাপক, পরিচালক এবং ব্যবস্থাপনা পরিচালক এর দৃষ্টি আকষর্ণ করতে পারেন। গ্রাহকের এই সমস্ত সমস্যা উপস্থাপনের জন্য কোন অর্থ বা মূল্য পরিশোধ করতে হয় না।

 

 

সংযোগ বিচ্ছিনড়বকরণ ও পুনঃসংযোগ চার্জঃ

(ক) বিল পরিশোধে অক্ষমতার কারণে সংযোগ বিচ্ছিন্নের ক্ষেত্রেঃ

·        গ্রাহক শ্রেণীঃ এ, বি, সি, ডি, ই, জে (এক ফেজ) ৬০০/- টাকা।

·        গ্রাহক শ্রেণীঃ এ, বি, সি, ডি, ই, জে (তিন ফেজ) ১২০০/- টাকা।

·        গ্রাহক শ্রেণীঃ এফ, জি, এইচ, আই ৬০০০/- টাকা।

(খ) সরবরাহ স্থগিত করণের জন্য অনুরোধের মাধ্যমে সংযোগ বিচ্ছিন্নবকরণ ও পুনঃ সংযোগঃ

·        গ্রাহক শ্রেণীঃ এ, বি, সি, ডি, ই, জে (এক ফেজ) ১২০/- টাকা।

·        গ্রাহক শ্রেণীঃ এ, বি, সি, ডি, ই, জে (তিন ফেজ) ২৫০/- টাকা।

·        গ্রাহক শ্রেণীঃ এফ, জি, এইচ, আই ৬০০/- টাকা।

নতুন সংযোগের জন্য জামানতের পরিমাণঃ

·        গ্রাহক শ্রেণীঃ এ, ডি এবং ই (এক ফেজ) ৩৭৫/- টাকা প্রতি কিঃওঃ অনুমোদিত চাহিদার জন্য।

·        গ্রাহক শ্রেণীঃ এ, ডি এবং ই (তিন ফেজ) ৫৫০/- টাকা প্রতি কিঃওঃ অনুমোদিত চাহিদার জন্য।

·        গ্রাহক শ্রেণীঃ বি, সি, এফ, জি, এইচ, আই এবং জে ৬০০/- টাকা প্রতি কিঃওঃ অনুমোদিত চাহিদার জন্য।

জামানতের টাকা সুদ বহন করে না। সংযোগ অব্যাহত থাকা পর্যন্ত এই জামানতের অর্থ কোম্পানীর নিকট গচ্ছিত

থাকবে। সংযোগ অব্যাহতির ক্ষেত্রে পাওনা টাকার বিপরীতে জামানতের টাকা সমন্বয় সাধন করা হবে। জামানতের অর্থের বাদ বাকী অংশ কোম্পানীর নিকট প্রাপ্য থাকলে গ্রাহকের দরখাস্তের প্রেক্ষিতে তা ফেরত দেয়া হবে।

 

 

লোড পরিবর্তন পদ্ধতিঃ

·        নতুন পরিবর্তন ফি প্রদান করতে হবে।

·        চুক্তি পরিবর্তন ফি প্রদান করতে হবে।

·        লোড বৃদ্ধির জন্য প্রযোজ্য অনুযায়ী কিলোওয়াট প্রতি বিদ্যমান হারে জামানত প্রদান করতে হবে।

·        অতিরিক্ত লোডের জন্য সার্ভিস তার/ মিটার বদলানোর প্রয়োজন হলে উক্ত ব্যয় গ্রাহককে বহন করতে হবে।

·        প্রাক্কলন ও জামানতের অর্থ জমা দানের ৭ (সাত) দিনের মধ্যে লোড বৃদ্ধি কার্যকর করা হবে। যদি লোড

·        বৃদ্ধি করা সম্ভবপর না হয় তবে তার কারণ জানিয়ে একটি পত্র দেয়া হবে।

 

 

গ্রাহকের নাম পরিবর্তন পদ্ধতিঃ

গ্রাহক ক্রয়সূত্রে/ ওয়ারিশসূত্রে/ লিজসূত্রে জায়গা বা প্রতিষ্ঠানের মালিক হলে সকল দলিলের সত্যায়িত ফটোকপি

ও সর্বশেষ পরিশোধিত বিলের কপিসহ নির্ধারিত ফি ব্যাংকে জমা করে আবেদন করতে হবে। সরেজমিনে তদন্ত

করে নাম পরিবর্তনের জন্য বিদ্যমান হারে জামানত প্রদান করতে হবে। গ্রাহক জামানত বাবদ উক্ত বিল নির্ধারিত

ব্যাংকের বুথ / শাখা/ দপ্তরে পরিশোধ করে তার রশিদ সংশিষ্ট দপ্তরে জমা দিলে ৭ (সাত) দিনের মধ্যে নাম পরিবর্তন কার্যকর করা হবে। আবেদিত স্থাপনার কোন বিদ্যুৎ বিল/ পাওনা বকেয়া থাকা চলবে না।

 

বিদ্যুৎ বিভ্রাট/ সমস্যা জানানোর পদ্ধতিঃ

বিদ্যুৎ সরবরাহ ইউনিটের নির্দিষ্ট গ্রাহক সেবা কেন্দ্র/ ওয়ান স্টপ সার্ভিসে বিদ্যুৎ বিভ্রাট/ বিচ্যুতির খবর জানালে

আবেদন নং ও নিস্পত্তির সম্ভাব্য সময় জানিয়ে দেয়া হবে। নম্বরের ক্রমানুসারে বিদ্যুৎ বিভ্রাট/ বিচ্যুতি দূরীভূত করার লক্ষ্যে ২৪ ঘন্টার মধ্যে নিস্পত্তির ব্যবস্থা নেয়া হবে। কোন কোন ক্ষেত্রে যদি নির্ধারিত সময়ে বিভ্রাট দূরীভূত করা সম্ভব না হয় তবে তার কারণ গ্রাহককে জানিয়ে দেয়া হবে।

 

বিদ্যুৎ বিভ্রাট/ বিচ্যুতি নিরসন ও সময়কালঃ

গ্রাহক কর্তৃক বিদ্যুৎ বিভ্রাটের বিষয়টি সংশিষ্ট ওয়ান স্টপ সার্ভিস সেন্টার/ গ্রাহক সেবা কেন্দ্রে জানানোর ২৪ ঘন্টার মধ্যে নিরসন করা হবে। উক্ত সময়ের মধ্যে নিরসন করা সম্ভবপর না হলে গ্রাহককে কারণ অবহিত করা হবে।

 

বিশেষ প্রয়োজনে যোগাযোগ করা যেতে পারেঃ

·        ওজোপাডিকো কল সেন্টারঃ ০৪৭৩২০৪৩, ০৪৭৩০৭১৮, ০৪৭৩০৯০৫, ০৪৭২২০৪৪

·        কল সেন্টার গোপালগঞ্জ বিদ্যুৎ সরবরাহ ০২৬৬৮৫২৪২, ০১৯১৭৭১৯৩৯৯

·        ৩৩/১১ কেভি সাবস্টেশন গোপালগঞ্জ বিদ্যুৎ সরবরাহ ০২৬৬৮৫২৩২

·        নিবহিী প্রকৌশলী, গোপালগঞ্জ ০২৬৬৮৫৩১১